আইটি কি? তথ্য প্রযুক্তির জন্য একটি শিক্ষানবিস গাইড

Rate this post

তথ্য প্রযুক্তি আজকের দ্রুত বর্ধনশীল শিল্পে একটি অপরিহার্য ভূমিকা পালন করে। আইটি ডিগ্রী আপনাকে এই অত্যন্ত লাভজনক, বিশেষায়িত এবং চাহিদাপূর্ণ ক্যারিয়ারের জন্য প্রস্তুত করে।
আপনি যদি একটি ক্ষেত্র এবং আইটি ডিগ্রি পাথ হিসাবে তথ্য প্রযুক্তি সম্পর্কে আরও জানতে চান, আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পৃষ্ঠাটি সম্ভাব্য আইটি শিক্ষার্থীদের জন্য তথ্য, আইটি ক্যারিয়ার এবং কোন ধরনের শিক্ষা প্রোগ্রাম আপনাকে চাহিদার আইটি চাকরির জন্য প্রস্তুত করে সে সম্পর্কে তথ্য সরবরাহ করে।

তথ্য প্রযুক্তি বলতে কম্পিউটার নেটওয়ার্ক, সিস্টেম এবং সফ্টওয়্যারের উন্নয়ন, ব্যবস্থাপনা এবং ব্যবহারিক প্রয়োগ বোঝায়। আইটি আজ ব্যবসায়িক ক্রিয়াকলাপে এমন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং আমরা কীভাবে তথ্য বিনিময় করি এবং আমাদের দৈনন্দিন জীবনে যোগাযোগ করি তা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে। এতে অবাক হওয়ার কিছু নেই যে আইটি কাজের দৃষ্টিভঙ্গি ব্যতিক্রমীভাবে উজ্জ্বল।

শ্রম পরিসংখ্যান ব্যুরো (বিএলএস) কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি পেশাদারদের জন্য 2030 সালের মধ্যে উপলব্ধ অবস্থানে 13% বৃদ্ধির প্রকল্প করে। এই ক্ষেত্রে একটি কর্মজীবনের দিকে অনেক পথ আছে. এই নির্দেশিকাটি আইটি-তে সেরা কিছু চাকরি এবং কীভাবে আপনি এই এলাকায় একটি ক্যারিয়ারের জন্য নিজেকে প্রস্তুত করতে পারেন তা অন্বেষণ করে।


তথ্য প্রযুক্তির সংজ্ঞা
তথ্য প্রযুক্তির পরিধি প্রায়শই বেশিরভাগ লোকের ধারণার বাইরেও প্রসারিত হয়। আইটি-তে কেরিয়ারের ইনস এবং আউটস সম্পর্কে কিছু কাঠামো প্রদান করার জন্য, এটি তিনটি অপরিহার্য বিভাগে বিভক্ত: অপারেশন, অবকাঠামো ইনস্টলেশন এবং রক্ষণাবেক্ষণ এবং শাসনব্যবস্থা সম্পর্কে চিন্তা করা সহায়ক।

আমরা সকলেই আইটি পেশাদারদের কাছ থেকে উপকৃত হয়েছি যারা আমাদের কম্পিউটার বা প্রযুক্তি সংক্রান্ত সমস্যার সমাধান করে যাতে আমরা আমাদের ব্যবসা চালিয়ে যেতে পারি। আইটি ক্ষেত্রের চেয়ে অনেক বেশি ভূমিকা এবং বিশেষত্ব রয়েছে যা চোখে দেখা যায়, যার মধ্যে গভর্নিং ভূমিকা রয়েছে যা একটি প্রতিষ্ঠানে আইটি-এর প্রভাবের কার্যকারিতা পরিচালনা ও তদারকি করে। এছাড়াও এমন পেশাদাররাও আছেন যারা রাউটার এবং সার্ভারের মতো বাস্তব, হ্যান্ড-অন উপকরণগুলিতে বিশেষজ্ঞ।

ক্রিয়াকলাপ: এই বিভাগটি ডিভাইস পরিচালনা, প্রযুক্তি সহায়তা, নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তা পরীক্ষা সহ একটি IT বিভাগে প্রতিদিনের ক্রিয়াকলাপগুলিকে বোঝায়।

অবকাঠামো ইনস্টলেশন এবং রক্ষণাবেক্ষণ: এর মধ্যে শারীরিক সার্ভার, ক্যাবলিং, ল্যাপটপ, ফোন সিস্টেমের মতো সরঞ্জামগুলির সেটআপ এবং রক্ষণাবেক্ষণ অন্তর্ভুক্ত রয়েছে।

শাসন: এই বিভাগের পেশাদাররা নিশ্চিত করে যে আইটি নীতি এবং পরিষেবাগুলি একটি সংস্থার চাহিদা পূরণ করে।

আইটি পেশাদারদের জন্য ক্যারিয়ারের সুযোগ


ওয়েব ডেভেলপমেন্টে এন্ট্রি-লেভেল পজিশন থেকে শুরু করে সিনিয়র সি-স্যুট রোল যেমন চিফ ইনফরমেশন অফিসার, আইটি ক্যারিয়ার আজ বিভিন্ন বিশেষায়িত ক্ষেত্রে বিদ্যমান। আপনি যে তিনটি প্রধান আইটি বিভাগের মধ্যে কাজ খুঁজে পেতে পারেন না কেন, প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং কাজের অভিজ্ঞতা এই বৈচিত্র্যময় ক্যারিয়ারগুলির মধ্যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়।

ভাল খবর হল আইটি একটি ক্রমবর্ধমান ক্ষেত্র যেখানে সমস্ত অভিজ্ঞতার স্তরে কর্মীদের জন্য অনেক কাজের সুযোগ রয়েছে৷ BLS প্রজেক্টে যে পজিশন পাওয়া যায় সেগুলো ওয়েব ডেভেলপার, তথ্য নিরাপত্তা বিশ্লেষক এবং ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য গড়ের চেয়ে অনেক দ্রুত বৃদ্ধি পাবে। তদুপরি, অন্যান্য প্রধান শিল্পের তুলনায়, আইটি অবস্থানগুলি COVID-19 মহামারী চলাকালীন তুলনামূলকভাবে শক্তিশালী স্থিতিস্থাপকতা দেখিয়েছিল। শুধুমাত্র 2021 সালের মে মাসে, আইটি নিয়োগকর্তারা 365,000 এরও বেশি চাকরির সুযোগ পোস্ট করেছেন।

আইটিতে সেরা ক্যারিয়ার
IT-তে কিছু লাভজনক কেরিয়ারের বিকল্পগুলি অন্বেষণ করতে আপনাকে সাহায্য করার জন্য, BLS অনুসারে, এখানে মে 2020 পর্যন্ত সর্বাধিক বেতনের কিছু চাকরির তালিকা রয়েছে৷
কম্পিউটার এবং তথ্য সিস্টেম ম্যানেজার

এই ম্যানেজাররা একটি প্রতিষ্ঠানের সমস্ত কম্পিউটার-কেন্দ্রিক ক্রিয়াকলাপের পরিকল্পনা এবং সমন্বয় করে। তাদের 3-5 বছরের কাজের অভিজ্ঞতা সহ কম্পিউটার বা তথ্য বিজ্ঞানে কমপক্ষে একটি বিএস প্রয়োজন। উচ্চ-স্তরের ম্যানেজমেন্ট পজিশন, যেমন চিফ টেকনোলজি অফিসার এবং চিফ ইনফরমেশন অফিসারের জন্য স্নাতকোত্তর ডিগ্রি এবং 15 বছরের অভিজ্ঞতার প্রয়োজন হতে পারে। BLS 2030 সাল নাগাদ কর্মসংস্থানে 11% বৃদ্ধির প্রজেক্ট করে। এই পদের ব্যক্তিদের মধ্যম বেতন $151,150 রিপোর্ট করে।

কম্পিউটার নেটওয়ার্ক স্থপতি

এই কর্মীরা ক্লাউড অবকাঠামো থেকে ছোট স্থানীয় নেটওয়ার্ক সহ সকল আকারের যোগাযোগ নেটওয়ার্ক ডিজাইন এবং তৈরি করে। তাদের বেশিরভাগেরই কমপক্ষে স্নাতক ডিগ্রি এবং আইটি সিস্টেমের সাথে 5-10 বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে। BLS 2030 সালের মধ্যে কর্মসংস্থানে 5% বৃদ্ধির রিপোর্ট করেছে। কম্পিউটার নেটওয়ার্ক আর্কিটেক্টদের গড় বেতন $116,780।

তথ্য নিরাপত্তা বিশ্লেষক

এই পেশাদাররা নিরাপত্তা ব্যবস্থা তৈরি এবং বহন করে একটি সংস্থার সিস্টেম এবং নেটওয়ার্ক রক্ষা করে। তারা সাধারণত একটি নেটওয়ার্ক বা কম্পিউটার সিস্টেম প্রশাসক হিসাবে একটি আইটি বিভাগে একটি ব্যাচেলর অফ সায়েন্স (BS) ডিগ্রি এবং কাজের অভিজ্ঞতার অধিকারী। এই বিশ্লেষকরা 103,590 ডলারের গড় বার্ষিক মজুরি করে এবং 2030 সালের মধ্যে 33% চাকরি বৃদ্ধির আশা করতে পারে।

ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটর

এই প্রশাসকরা একটি ব্যবসার সংবেদনশীল তথ্য সংগঠিত এবং নিরাপদে সংরক্ষণ করার জন্য সিস্টেম বিকাশ করে। তারা সাধারণত কম্পিউটার এবং তথ্য প্রযুক্তিতে বিএস বা স্নাতকোত্তর এবং ডাটাবেস ভাষার একটি শক্তিশালী জ্ঞান রাখে। BLS 2030 সালের মধ্যে 8% কর্মসংস্থান বৃদ্ধির প্রজেক্ট করেছে। ডেটাবেস অ্যাডমিনিস্ট্রেটররা $98,860 এর গড় বেতনের রিপোর্ট করেছেন।

কম্পিউটার সিস্টেম বিশ্লেষক

সিস্টেম আর্কিটেক্ট হিসাবেও পরিচিত, এই বিশ্লেষকরা সংস্থাগুলির সিস্টেমগুলিকে আরও দক্ষতার সাথে পরিচালনা করতে সহায়তা করার জন্য কৌশল বা সমাধান বিকাশ করে। তাদের সাধারণত আইটি বা গণিতের মতো সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি প্রয়োজন। BLS প্রজেক্ট করে যে এই ক্ষেত্রটি 2030 সালের মধ্যে কর্মসংস্থানে 7% বৃদ্ধি পাবে। এই পেশাদাররা $93,730 এর গড় বেতনের রিপোর্ট করে।

একটি আইটি ক্যারিয়ার কি আপনার জন্য উপযুক্ত?


যদিও আইটি-তে ক্যারিয়ারগুলি প্রায়শই উচ্চ বেতন এবং হাইব্রিড বা দূরবর্তী পরিবেশের মতো সুবিধাগুলি নিয়ে আসে, আপনাকে বিবেচনা করতে হবে কোন ধরনের আইটি ক্যারিয়ার আপনার ব্যক্তিত্ব এবং শক্তির জন্য উপযুক্ত হতে পারে। এখানে সফল আইটি পেশাদারদের পাঁচটি সবচেয়ে সাধারণ বৈশিষ্ট্যের একটি তালিকা রয়েছে৷


যোগাযোগ দক্ষতা: আপনি ব্যক্তিগতভাবে বা একটি দলের অংশ হিসাবে কাজ করছেন না কেন, আইটি ক্যারিয়ারে চমৎকার যোগাযোগ দক্ষতা অনেক দূর এগিয়ে যায়। আপনি যদি প্রযুক্তি সহায়তা অবস্থানে আগ্রহী হন তাহলে কার্যকর যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।


টেক-স্যাভি: আইটি পেশাদারদের একটি সদা পরিবর্তনশীল পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে হবে এবং তাদের নিবেদিত ক্ষেত্রের ক্ষেত্রে মৌলিক দক্ষতা এবং দক্ষতা থাকতে হবে।


ব্যবস্থাপনার দক্ষতা: তথ্য প্রযুক্তিতে উচ্চ-স্তরের অবস্থানের জন্য বিশেষভাবে প্রাসঙ্গিক, কর্মীদের এবং প্রকল্প উভয়ের ব্যবস্থাপনা অপরিহার্য।


সংগঠিত চিন্তাভাবনা: আইটি-তে চাকরির জন্য সাধারণত পেশাদারদের জটিল সমস্যাগুলির মধ্য দিয়ে চিন্তা করতে এবং পদ্ধতিগতভাবে সমস্যার সমাধান করতে হয়। সংগঠিত চিন্তা একটি মূল্যবান বৈশিষ্ট্য.
বিশদ-ভিত্তিক: আইটি অবস্থানগুলির জন্য একটি তীক্ষ্ণ নজর এবং প্রতিদিনের কাজের বিবরণের ট্র্যাক রাখার প্রতিশ্রুতি প্রয়োজন।


একটি আইটি কর্মজীবন আপনার পথ


তথ্য প্রযুক্তিতে ক্যারিয়ার গড়ার একাধিক সম্ভাব্য পথ রয়েছে। আপনার অভিপ্রেত বিশেষত্ব, কাজের অভিজ্ঞতা এবং ব্যক্তিগত বৈশিষ্ট্যের উপর নির্ভর করে আপনার পথ ভিন্ন হতে পারে। যখন আনুষ্ঠানিক শিক্ষার কথা আসে, তখন আইটি ক্যারিয়ারের সুযোগগুলি সুরক্ষিত করার জন্য এইগুলি সবচেয়ে সাধারণ পথ।

আইটি সার্টিফিকেট
অন্যান্য প্রযুক্তিগত এবং একাডেমিক ক্ষেত্রের মতোই, একটি শংসাপত্র একটি এন্ট্রি-লেভেল চাকরির দিকে একটি চমৎকার পদক্ষেপ হিসেবে কাজ করে। এই মৌলিক প্রশিক্ষণ আপনাকে দুই বা চার বছরের ডিগ্রী অর্জনের জন্য প্রস্তুত করে। অনেক স্কুল ডেটা ভিজ্যুয়ালাইজেশন, তথ্য নিরাপত্তা, সফটওয়্যার ডেভেলপমেন্ট বা মেশিন লার্নিং-এ সার্টিফিকেট অফার করে।

একটি আইটি শংসাপত্র নির্বাচন করার সময়, আজই সুবিধাজনক এবং সাশ্রয়ী মূল্যের অনলাইন প্রোগ্রামগুলির বিশাল অফারগুলি অন্বেষণ করুন৷ মনে রাখবেন যে শুধুমাত্র স্বীকৃত স্কুলগুলি আপনাকে মূল্যবান প্রশিক্ষণ এবং শংসাপত্রগুলি অফার করে যা আপনাকে আপনার ক্যারিয়ারকে এগিয়ে নিতে সহায়তা করে।

ব্যাচেলর ডিগ্রী
তথ্য বিজ্ঞান এবং প্রযুক্তিতে সম্পূর্ণ অনলাইন বা ব্যক্তিগতভাবে স্নাতক ডিগ্রী হল এন্ট্রি- এবং মিড-লেভেল আইটি ক্যারিয়ারের জন্য প্রস্তুতির সেরা উপায়গুলির মধ্যে একটি। নিরাপত্তা বিশ্লেষক, নেটওয়ার্ক আর্কিটেক্ট এবং ওয়েব ডেভেলপার সহ সর্বাধিক জনপ্রিয় আইটি ক্যারিয়ারের জন্য সাধারণত আইটিতে স্নাতক ডিগ্রি প্রয়োজন।

সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি, যেমন গণিত, কম্পিউটার প্রকৌশল বা কম্পিউটার বিজ্ঞানে স্নাতক, আপনাকে নেটওয়ার্ক আর্কিটেক্ট এবং ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটরের মতো আইটি ক্যারিয়ারের জন্য প্রস্তুত করতে পারে।

ব্যাচেলর আইটি প্রোগ্রামগুলি আপনাকে আজকের আইটি ক্যারিয়ারের জন্য ব্যবহারিক এবং ভিত্তিমূলক সরঞ্জাম এবং জ্ঞান সরবরাহ করার চেষ্টা করে। স্নাতক ডিগ্রি-প্রার্থীদের ক্লাসে প্রায়ই ওয়েব ডিজাইন, নেটওয়ার্কিং, সার্ভার প্রশাসন এবং ব্যবসায়িক বুদ্ধি অন্তর্ভুক্ত থাকে।

ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির জন্য অ্যাক্রিডিটেশন বোর্ড (ABET) হল আইটি প্রোগ্রামগুলির জন্য শীর্ষ স্বীকৃতিদাতা৷ স্বীকৃতি নিশ্চিত করে যে আপনার প্রোগ্রাম একটি বহিরাগত স্বীকৃতি প্রদানকারী প্রতিষ্ঠানের উচ্চ শিক্ষাগত মান পূরণ করে। একটি স্বীকৃত আইটি বিভাগে নথিভুক্ত করা আপনাকে আর্থিক সহায়তা বা আইটি বৃত্তি পাওয়ার ক্ষেত্রে সেরা শট দেয়।

ইন্টার্নশিপ
একটি তথ্য প্রযুক্তি ইন্টার্নশিপ একটি সার্টিফিকেট বা ডিগ্রি প্রোগ্রাম শেষ করার সময় বা অবিলম্বে বাস্তব-বিশ্ব, সংগঠিত অভিজ্ঞতা পাওয়ার একটি দুর্দান্ত উপায় হতে পারে। কেউ কেউ আপনার কাজের জন্য অর্থপ্রদান বা স্কুল ক্রেডিট অফার করতে পারে, কিন্তু অনেকেই তা করবে না। কোম্পানিগুলি ব্যক্তিগতভাবে বা অনলাইন ইন্টার্নশিপ অফার করতে পারে, উভয়ই চমৎকার নেটওয়ার্কিং সুযোগ প্রদান করে।

যে ফরম্যাটই আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে, একটি ইন্টার্নশিপ খুঁজে বের করতে ভুলবেন না যা আপনাকে আপনার আগ্রহের ক্ষেত্রে অভিজ্ঞতা প্রদান করে এবং আপনার ক্যারিয়ারের লক্ষ্যগুলির সাথে সম্পর্কিত।

স্নাতকোত্তর ডিগ্রি
পেশাদারদের প্রবেশ-স্তরের অবস্থানগুলি অনুসরণ করার জন্য তথ্য প্রযুক্তির স্নাতকোত্তর ডিগ্রির প্রয়োজন নেই। মাস্টার্স আইটি প্রোগ্রামগুলি আপনাকে অত্যন্ত বিশেষায়িত চাকরি এবং পরিচালনার ভূমিকার জন্য প্রস্তুত করে এবং প্রযুক্তি এবং আন্তঃব্যক্তিক দক্ষতা উভয় ক্ষেত্রেই আপনার কঠোর দক্ষতা উন্নত করে। আপনি এই প্রোগ্রামগুলি সম্পূর্ণ অনলাইন, হাইব্রিড এবং ব্যক্তিগত ফর্ম্যাটে খুঁজে পেতে পারেন। আপনি দুই বছরের মাস্টার্স প্রোগ্রাম প্রতি বছর $12,170-$27,780 এর মধ্যে খরচ আশা করতে পারেন।

এই প্রোগ্রামগুলি সাধারণত শিক্ষার্থীদের একটি বিশেষত্ব বা ঘনত্ব এলাকা অনুসরণ করার সুযোগ প্রদান করে। জনপ্রিয় ঘনত্বের মধ্যে রয়েছে সাইবারসিকিউরিটি, ডেটা অ্যানালিটিক্স, রোবোটিক্স এবং ডিজিটাল ফরেনসিক। সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্টে স্নাতকোত্তর, উদাহরণস্বরূপ, তথ্য নিরাপত্তা ব্যবস্থাপকের মতো ভূমিকার জন্য আপনাকে প্রস্তুত করে। ডিজিটাল ফরেনসিক্সে স্নাতকোত্তর ডিগ্রি আপনাকে ফরেনসিক কম্পিউটার বিশ্লেষক, তথ্য নিরাপত্তা বিশ্লেষক এবং ম্যালওয়্যার বিশ্লেষণ সহ অনেক পদে কাজের জন্য প্রশিক্ষণ দেয়।

তথ্য প্রযুক্তি একটি ভাল কর্মজীবন?
হ্যাঁ। তথ্য প্রযুক্তিতে কর্মজীবনের সুযোগ বাড়তে থাকে এবং সাধারণত গড় বেতনের উপরে অফার করে। কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি কর্মীদের গড় বার্ষিক মজুরি হল $91,250।

তথ্য প্রযুক্তি আসলে কি?
তথ্য প্রযুক্তি হল একটি ক্রমবর্ধমান ক্ষেত্র যা ব্যবসার সমস্ত কম্পিউটার-কেন্দ্রিক দিকগুলির বিকাশ এবং পরিচালনা অন্তর্ভুক্ত করে। এই সংজ্ঞায় আইটি পরিষেবা, সফ্টওয়্যার, হার্ডওয়্যার এবং সহায়ক অবকাঠামো অন্তর্ভুক্ত রয়েছে।

আইটি কাজ কি কি?
আইটি-তে জনপ্রিয় ক্যারিয়ারগুলির মধ্যে রয়েছে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর, আইটি ম্যানেজার, কম্পিউটার সিস্টেম বিশ্লেষক, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ, ওয়েব ডেভেলপার এবং ক্লাউড অ্যাডমিনিস্ট্রেটর।

Leave a Comment